২৫ মার্চ, ২০১৫

ধর্মীয় প্রশ্নের ব্যাঙগানিক উত্তর - ১৮

[ফেইসবুকে একটা মজাদার পেইজ খোলা হয়েছে "ধর্মীয় প্রশ্নের ব্যাঙগানিক উত্তর" নামে। কেউ একজন একটা মজাদার, বিটকেলে বা আপাত নিরীহ প্রশ্ন করছে, আর অমনি অন্যেরা ঝাঁপিয়ে পড়ে সরবরাহ করছে সেটার বৈচিত্র্যময় ব্যাঙগানিক (ব্যঙ্গ + বৈজ্ঞানিক) উত্তর। 

সেই পেইজ থেকে নির্বাচিত প্রশ্নোত্তরের ধারাবাহিক সংকলন প্রশ্নকারী ও উত্তরদাতাদের নামসহ ধর্মকারীতে প্রকাশ করা হবে নিয়মিত। বলে রাখা প্রয়োজন, এই নির্বাচনটি একান্তভাবেই ধর্মপচারকের পছন্দভিত্তিক। ফলে ভালো কোনও প্রশ্নোত্তর আমার চোখ এড়িয়ে যাবার সম্ভাবনা তো আছেই, তবে সবচেয়ে বেশি আছে অন্যদের সঙ্গে মতভেদের সম্ভাবনা। নিজ গুণে (ভাগে, যোগে, বিয়োগে) মাফ কইরা দিয়েন।]

১৭১.
- পাঁচ ওয়াক্তে মাটির লগে কপাল ঠুকলে আল্যায় এত খুশি হন কেনু। (ফাহিম আল হামিম)
- কপাল না, ভাই, পুটু দেইখা মজা পায়। (এন্টি কোয়ার্ক)

১৭২.
- ধর্মে বিয়ে করার পর সেক্সের অনুমতি দেয়া হয়েছে কেনু? (শহীদুজ্জামান সরকার)
- নবী মুহাম্মদের মত অন্যদেরও পিতৃপরিচয় নিয়া যাতে সন্দেহ না হয়। (দাঁড়িপাল্লা ধমাধম)

১৭৩.
- নবী যখন মিরাজে যান, তখন সেই যাওয়াটা কে কে দেখেছিলেন? (বাঙাল মূর্খ চাষা)
- আরে গুলিস্তান টু নারায়ণগঞ্জ 'বোরাক' সার্ভিস চলে, আর ঢাকা টু নেত্রকোনা চলে 'রফরফ' সার্ভিস। তারপরও কীভাবে আপনারা অস্বীকার করেন মেরাজের কথা? (তাহসিব হাসান)

১৭৪.
- এল্লা বলেন, কোরআন শরীফের একটি নুকতাও কেউ পরিবর্তন করতে পারবে না। তাহলে নাস্তিকরা বা অন্য ধর্মালম্বীরা যখন কুরানের ওপর হিসু করে, আর জ্বালায় দেয়, তখন এল্লা বাধা দেন না কেন? (আৎসুকো আয়ামে)
- কোরান যখন পুড়ছিল, এল্লা তখন হুরপরীদের রোল কল কচ্চিলেন। (শাহরিয়ার কনক)

১৭৫.
- চল্লিশ বৎসরের একজন ধনাঢ্য বিধবা মহিলার জন্য কি ২৫ বৎসরের চালচুলোহীন, অনাথ ও বেকার এক অবিবাহিত যুবককে বিবাহ করা সুন্নত? মাসালা চাই। (সেক্যুলার ফ্রাইডে)
- এর পরে আবার প্রশ্ন করবেন, ছয় বছরের শিশুর সাথে ইয়ে করা সুন্নত কি না! ছেলের বৌকে বিয়া করা সুন্নত কি না! এতো প্রশ্ন করলে হবে? চান্স পাইলে সব করতে পারেন। চান্সে ছক্কা পিটানিটাই সুন্নত। (মামুনুর রশীদ রনি)
#
- মহিলাকে অবশ্যই ধন্যাঢ্য হতে হপে, ধন্যাঢ্য হলে সুন্নতে মুয়াক্কাদা। তা না হলে সিল অটুট দেখে বিবাহ মুস্তাহাব। (অনুসন্ধানী আবাহন)

১৭৬.
- রাস্তার উপর নামাজ পড়ার কথা কোথায় বর্ণনা করা আছে? আজকে মিরপুর বাংলা কলেজে পরীক্ষা ছিল।পাক্কা ৫০ মিনিটের উপর কলাবাগান থেকে ধানমন্ডি ২৭ নং রোড পর্যন্ত পুরা ব্লক ছিল সুবহানবাগ মসজিদের সামনের রাস্তায় জুম্মার নামাজ আদায় করার জন্য। পরীক্ষা দিতে পারলাম না। ধর্মীয় কোন অনুভূতি থেকে ব্যাখ্যা দিবেন? (শরৎ শ্রাবণ)
- কাছায় চুলকানি হইলে যেমন লোক লজ্জা থাকে না, তেমনি নামাজের সুড়সুড়ি উঠলে মুমিনগো যেহানে ইচ্ছা সেহানে উপুড় হইয়া পড়ে। (হাইড রাসা)

১৭৭.
- কারা সহী মুসলামান? ১. ওহাবী, ২. শিয়া, ৩. সুন্নি, ৪. আহমাদিয়া, ৫. সুফি, ৬. আলহে হাদিস, ৭. আলহে সুন্নত, ৮. আরও অন্যান্য। (তাহসিব হাসান)
- ফাইটিং শেষে যে জিতবে। (পুতুল হক)

১৭৮.
- হাদিসে আছে নবীজির পুরুষাঙ্গকে ৩০ জন যুবকের লিঙ্গের সমপরিমান শক্তি দেয়া হয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, নবীজি কোন ব্রান্ডের জাইঙ্গা ইউজ করে পুরুষাঙ্গ কন্ট্রোল করিতেন? (আধ্যাত্মিক সাধক)
- উনি জাইঙ্গা ইউজ কর্তেন না, কারণ ১ ঘন্টাও টিকতো না নয়া জাইঙ্গা। লুটের মাল, নয়া জাইঙ্গা খরিদ কর্তেই খরচ হইয়া যাইতো। এই কারণেই সুন্নতি জোব্বা। জোব্বার ঘেরে খাড়াধন ঢাকা পড়ে। (অনুসন্ধানী আবাহন)

১৭৯.
- ধর্ম অর্থ নাকি ধারণ করা। তো কী ধারণ করা? (শহীদুজ্জামান সরকার)
- ধর্ম ধারণ করে আছে নবী আর কৃষ্ণর ইচ্ছাগুলোকে। (আঁধারের যাত্রী)

১৮০.
- চাচা-ভাতিজি প্রেম প্রেগন্যাণ্ট বিয়া - বিষয়টা কত পার্সেণ্ট ইসলাম সম্মত? (দাঁড়িপাল্লা ধমাধম)
- এখানে মুখ দেখে মূগের ডাল সূত্র প্রয়োগ হবে। আলী-ফাতেমা জায়েজ। অন্যদের হারাম। (নিওন সেভেন)
#
- ইসলাম অনুসারে সবাই ভাই ভাই, এখানে চাচা ভাতিজি আইলো কীভাবে ? সব ইহুদী নাসাদের ষড়যন্ত্র । (বাঙাল মূর্খ চাষা)

আগের পর্বগুলো:

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন