২৬ আগস্ট, ২০১৫

লিংকিন পার্ক

১. এবারে সৃষ্টিকর্তার আলামত দেখা গেছে মানববর্জ্যত্যাগকক্ষের দেয়ালে। তার লীলা বোঝা আসলেই ভার: এতো জায়গা থাকতে সে বেছে নিয়েছে কিনা হাগনকুঠি!

২. ১৩ বছরের বালিকাকে বহির্জগতের সঙ্গে সম্পর্কহীন রেখে ৫ বছর ধরে যৌনদাসী হিসেবে ব্যবহার করেছে এক দম্পতি, কারণ বাইবেল তা অনুমোদন করে।

৩. বাইবেলের কথা অনুসরণ করে আরেক ব্যক্তি হত্যা করেছে ৮ জনকে, যাদের ভেতরে ছিলো তার ১৩ বছর বয়সী সন্তানও।

৪. মুছলিম মোল্লা আর খ্রিষ্টান ধর্মযাজকরাই শুধু মজা লুটবে, বৌদ্ধ ভিক্ষুদের বুঝি সাধ-আহ্লাদ থাকতে নেই! তাদের বুঝি ইচ্ছে করে না স্তনমর্দন করতে! (লিংক: কৌস্তুভ)

৫. ধর্মপীড়িত রাশিয়ার অবস্থা অনেক সময়ই বাংলাদেশের কথা মনে করিয়ে দেয়। অনলাইনে ব্যবহৃত গে ইমোটিকনগুলো রাশিয়ার আইন ভঙ্গ করছে কি না, এ নিয়েও তাদের শিরঃপীড়া।

৬. রাশিয়ায় বাংলাদেশের মতো নাস্তিক-ব্লগারহত্যা শুরু হয়নি বটে, তবে সীমা লঙ্ঘন করে ধর্মানুভূতিতে-আঘাত-হানা স্থাপত্য প্রদর্শনীতে হামলা চালিয়ে কিছু স্থাপত্য ভাংচুর করেছে হেফাজতে খ্রিষ্টধর্মের মর্দে মুজাহিদিনরা।

৭. ইহুদিধর্মও নারীকে এতোটাই সম্মান দিয়েছে যে, খাছ ইহুদি পুরুষ প্লেনে নারীর পাশে বসতে অস্বীকৃতি জানায়।

৮. মেয়ে ডুবে মরতে বসেছে, কিন্তু তাকে উদ্ধার করতে উদ্যত পুরুষ-উদ্ধারকর্মীদের বাধা দিয়েছে তার পিতা। কারণ মেয়ের শরীরে বেগানা পুরুষের স্পর্শের চেয়ে তার মৃত্যু শ্রেয়। আচ্ছা, কোনও নাস্তিক-পিতার পক্ষে এমন কাজ কি আদৌ সম্ভব?... মনে পড়লো, ২০০২ সালে চৌদি আজবের মক্কায় ১৫ জন বালিকা স্কুলভবনের অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে মৃত্যুবরণ করতে বাধ্য হয়। তারা জ্বলন্ত স্কুলভবন ত্যাগ করার চেষ্টা করেছিল, কিন্তু চৌদি ধর্মীয় পুলিশ তাদের বের হতে দেয়নি, কারণ বালিকারা সেই মুহূর্তে ইছলামসম্মত পোশাকে ছিলো না।

৯. খ্রিষ্টান ধর্মযাজকদের ইতরামির (মূলত যৌনতা সংক্রান্ত - শিশুধর্ষণ, অপ্রাপ্তবয়স্ক তরুণ-তরুণীধর্ষণ, শিশুপর্ন সংরক্ষণ ইত্যাদি) বড়ো একটি সংকলন পাওয়া যাবে এখানে। নিয়মিত হালনাগাদ করা হয়।

১০. জ্বিন-ভূত-পরী-ইবলিশ-ডাইনী ও ইত্যাকার উৎকট ও অবাস্তব ধারণাগুলো আপাদমস্তক ধর্মীয়। এবং ধর্ম সব সময়ই অশুভ। উদাহরণ: ঝাড়খন্ডে ডাইনি অপবাদে ৫ নারীকে পিটিয়ে হত্যা

১১. সীতার অগ্নিপরীক্ষার আধুনিক সংস্করণ: ৮৮ পাউন্ড ওজনের পাথর মাথায় নিয়ে ভারসাম্য বজায় রেখে ধর্ষিতাকে 'শুদ্ধতার পরীক্ষায়' উত্তীর্ণ হতে হবে।

১২. খ্রিষ্টান ধর্মপ্রচারিকা তার ঈশ্বর-বিশ্বাসের জোরে এক মহিলার উচ্চতা তিন ইঞ্চি বাড়িয়ে দিয়েছেন তাৎক্ষণিকভাবে - সুস্থবুদ্ধির মানুষ এই উদ্ভট কাহিনীকে হেসে উড়িয়ে দিলেও এতে বিশ্বাস করে অনেকেই। আসলে কারুর ভক্ত বনে গেলে তার বর্ণিত অবাস্তব ঘটনাতেও নিঃশর্ত বিশ্বাস স্থাপন এবং যে কোনও মূল্যে তা সত্য বলে প্রতিষ্ঠার প্রাণপাতকারী প্রচেষ্টার প্রবণতা আছে ধর্মবিশ্বাসীদের। আরও দুঃখের কথা এই যে, কিছু নাস্তিকও এই হানিকর প্রবণতায় আক্রান্ত।

১৩. সব ধর্মই সমপ্রেমবিদ্বেষপুষ্ট। জেরুজালেমের গে প্রাইডে অংশগ্রহণকারী ছয়জনকে ছুরিকাঘাত করেছে এক রক্ষণশীল ইহুদি। আহতদের একজন পরে মৃত্যুবরণ করে।

১৪. যিশুর জন্য কুমারীত্ব সংরক্ষণ করে রাখা ৩৮ বছর বয়সী মহিলা চার্চে গিয়ে বিয়ে করেছে যিশুকেই। তবে তাদের বাসররাত কবে এবং কোথায়, সে বিষয়ে কোনও খবর এখনও পাওয়া যায়নি।

১৫. রোগগ্রস্ত সন্তানের আরোগ্যলাভের আশায় পুরোহিতের পরামর্শ অনুসারে ধর্মীয় আচার পালন করতে ১০ বছর বয়সী এক শিশুকে হত্যা করেছে এক হিন্দু। 

১৬. বাইবেলে (মার্ক ১৬:১৮) বলা আছে, খ্রিষ্টধর্মের সুসমাচারে বিশ্বাস করা ব্যক্তিরা হাত দিয়ে সাপ ধরতে পারবে, এমনকি যতো ভয়াবহ বিষই তারা পান করুক না কেন, তাদের কোনও ক্ষতি হবে না। আর তাই কিছু চার্চে সাপ হাতে নিয়ে উপাসনা করা হয়। এবং সঙ্গত কারণেই এই চার্চগুলোর ভেতরে সাপের কামড়ে মৃত্যুর ঘটনা খুব বিরল নয় - সাম্প্রতিক একটি ঘটনা

১৭. যিশুর কথিত ৪০ দিন ৪০ রাতের উপবাসের রেকর্ড পুনরাবৃত্তি করা, এমনকি সম্ভব হলে, ভাঙার উদ্যোগ নিয়ে ৩০ দিনের মাথায় মারা পড়েছে যিশুর ৭০ বছর বয়সী অনুসারী।

১৮. আরেক ধর্মযাজক যিশুর কথিত পুনরুত্থান পুনরাবৃত্তি করতে ব্যর্থ হয়ে মৃত্যুবরণ করেছে।

১৯. বিশ্বে শিশুকামীদের বৃহত্তম সংগঠন ক্যাথলিক চার্চের প্রাক্তন পোপ তার প্রধান দায়িত্ব যথাযথভাবে পালন করতে পেরেছে বলে জানা গেছে। তার শাসনামলে শিশুধর্ষণের অভিযোগগুলো সে যথাসম্ভব কম গুরুত্ব সহকারে যাচাই করেছে।

২০. ইছলামী দেশগুলোয় ভিন্নধর্মাবলম্বীদের অধিকারহীনতা একটি স্বাভাবিক ব্যাপার। এবারে বৌদ্ধপ্রধান মিয়ানমারে মুছলিমদের আরও কোণঠাসা করতে দু'টি বিল অনুমোদন করা হয়েছে।

২১. লেখাপড়া করলেই সবাই শিক্ষিত হয় না। ধর্মবিশ্বাসগ্রস্তদের বিপুল একটি অংশ হয় কুশিক্ষিত। তেমন কুশিক্ষিতক্লিষ্ট আমেরিকার শতকরা চল্লিশজন বিশ্বাস করে - এই পৃথিবীতে একটা সময়ে ডাইনোসর ও মানুষের সহাবস্থান ছিলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন