২৭ নভেম্বর, ২০১৫

সারমেয়-লাঙ্গুলের সহজাত স্বভাব

লিখেছেন জুলিয়াস সিজার

মনে করুন, পৃথিবীর কোনো এক উন্নত দেশে আত্মঘাতী বোমা হামলা হলো। এখনও কেউ দায় স্বীকার করেনি এই হামলার। কিন্তু বাংলাদেশে বসবাসরত আপনার বাঙালি মুসলমান বন্ধুটি কেউ দায় স্বীকার করার আগেই "ঠাকুর ঘরে কে রে আমি কলা খাই নি" এই প্রবাদ বাক্যের মতো অটোমেটিক বলা শুরু করবে, "হামলা যারা করেছে, তারা মুসলমান নয়। ইসলাম এটা সমর্থন করে না। ইসলামে কোন সন্ত্রাসবাদ নেই..."

আরে ভাই, কেউ তো এখনও বলেনি - হামলা যারা করেছে, তারা মুসলমান। তার আগেই এই বয়ান দেওয়া শুরু কেন? কারণ ঐ যে চোরের মন পুলিশ পুলিশ! পৃথিবীর যে কোনো আনাচে কানাচে, শপিং মলে, স্কুলে, উপাসনালয়ে, কবরস্থানে কিংবা টয়লেটে যেখানেই বোমা হামলা হোক, আপনি চোখ বন্ধ করে বলে দিতে পারবেন, এটা কোন ধর্মের অনুসারীদের কাজ। 

হামলাকারী জঙ্গি মুসলমানেরা তাদের কাজ করে ফেলেছে মানুষ খুন করে। তারপরের দায়িত্ব কাদের? নিশ্চয়ই মডরেট মুসলমানদের। তারা বলতে থাকবে: সন্ত্রাসীরা মুসলমান নয়, খুনিরা মুসলমান নয়, ইসলাম শান্তির ধর্ম। 

সবই বুঝলাম, কিন্তু নিচের প্রশংগুলোর উত্তর কি জানা আছে আপনাদের?

- সন্ত্রাসীরা মুসলমান নয়। তারা ইসলামের নাম দিয়ে এই হত্যা করছে। তো মুসলমানদের কখনও দেখেছেন আইএস কিংবা তালেবান জঙ্গিদের বিরুদ্ধে মিছিল বের করতে? তারা যেহেতু ইসলামের নামে এসব করছে, তাহলে প্রতিবাদের দায়িত্ব কাদের?

- সন্ত্রাসীরা মুসলমান নয়, নিহত/মৃত জঙ্গিদের কবরে মুসলমানেরা ফুল দিতে যায় কেন?

- সন্ত্রাসীরা মুসলমান নয়, তো বাংলাদেশে লাদেনের ছবি বিক্রি হয় কেন? পোস্টার বিক্রি হয় কেন?

- আমরা হবো তালেবান > বাংলা হবে আফগান - এই শ্লোগানে মুসলমানেরা মিছিল করে কেন?

- ভারতের মুম্বাই বোমা হামলায় জড়িত সন্ত্রাসীর জানাজায় হাজার হাজার মুসলমান জড়ো হয় কেন?

অসহী মুসলমান এই নীতি আর কতদিন?

ভারতে সংখ্যালঘু নির্যাতন কারা করে?
- উগ্র হিন্দুরা।

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন কারা করে?
- উগ্র বৌদ্ধরা।

ফিলিস্তিনিদের উপরে বোমা হামলা কারা করে?
- উগ্র ইহুদিরা।

কিন্তু বাংলাদেশে যারা সংখ্যালঘু নির্যাতন করে, আনসারুল্লাহ বাংলা টিম "নারায়ে তাকবীর আল্লাহু আকবর" স্লোগান দিয়ে কোপায়, আইএস আল্লাহু আকবর বলে বলে ফ্রান্সে এত খুন করলো, তারা কারা?

- পেইজ ৪০৪ নট ফাউন্ড। নেটওয়ার্ক এরর! কবি এখন নীরব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন