১৬ জানুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১৪

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩


Wahaaz: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানে এমন একটি সময়ের কথা বলা আছে, যখন জেরুজালেমে নাকি একটি মসজিদ ছিলো, অথচ সেই সময়ে সেই এলাকায় একজন মুছলিমও ছিলো না।

Elyzcheva: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি নারী, যে বিশ্বাস করে সমতায়।

Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ কল্পনা ও বাস্তবের ভেতরে তফাত করার মতো বুদ্ধিমত্তা আমার আছে।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম ঘৃণা করে বাকস্বাধীনতা, সঙ্গীত, নাচ, কার্টুন, অবিশ্বাসী, সমকামী, নারী, কুকুর ও মানবাধিকার।

Atheist Brother: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি প্রাক্তন মুছলিম হলেও তা বলতে পারি না, কারণ আমি সৌদি। এর অর্থ - ওদের ওই ধর্মে আমি বিশ্বাস রহিত করলে আমার কল্লা যাবে।

M.AL BRQI: আমি প্রাক্তন মুছলিম, কারণ আসমানে বাস করা কোন এক চুদির্ভাইয়ের নামে মানুষহত্যা আমি ঘৃণা করি।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার চুল নিয়ে মোল্লাদের বাতিকগ্রস্ততার কারণটি আমি বুঝে উঠতে পারি না।

বরকতুল্লাহ: আমি প্রাক্তন মুছলিম, কারণ বেহেশতে প্রতিশ্রুত কোনওকিছুর স্যাম্পল আল্যা দেখায়নি, দেখায়নি এমনকি কোনও ছবিও। স্যাম্পল বা নিদেনপক্ষে ছবি না দেখে কিছু কেনার মতো গবেট আমি নই।

Eiynah: আমি প্রাক্তন মুছলিম, কারণ যৌনতা একটি স্বাভাবিক বিষয় এবং নারীদেরও যৌনচাহিদা আছে।

Goran Slemani: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম যদি শান্তির ধর্মই হবে, তাহলে সুন্নি-শিয়ার যুদ্ধের ইতিহাস ভিন্ন কথা বলে কেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন