২১ জানুয়ারী, ২০১৬

পুতুলের হক কথা - ১০

লিখেছেন পুতুল হক

৩১.
পরকালে সওয়াবের আশায় যারা মাদ্রাসায় দান করে, তাদের প্রত্যেকের অবদান আছে জঙ্গিবাদের উত্থানে।

৩২.
বিধর্মী নারীদের ধর্ষণ করা যাবে বলে কোন ইসলামী নারী-পণ্ডিত ফতোয়া দিয়েছে, আর এই নিয়ে সবাই উত্তেজিত। বিধর্মী নারীদের ধর্ষণ করা যাবে না- এমন ফতোয়া দেয়ার সাহস কারো আছে? যদি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে একজন নারীর এমন ফতোয়া দেয়ার বিষয়কে বিবেচনা করা হয়, তাহলেও কথা আছে। আমি যতদূর জানি, মধ্যপ্রাচ্যের স্ত্রীরা তাদের স্বামীদের দাসীর সাথে যৌনতাকে কখনো নিরুৎসাহিত করে না। বরং এই করে যদি স্ত্রী হিসেবে নিজেদের পজিশন ধরে রাখা যায়, সেটা বরং ভালো। চারটার কোটা পূর্ণ হলেও রক্ষা নেই, কারণ যে কোনো একজনকে বাদ দিয়ে আবার কোটা পূরণের সুযোগ আছে। এখন মধ্যপ্রাচ্যের স্বামীরা যদি বিধর্মী নারীদের ধর্ষণ করে তাঁদের যৌন চাহিদা মেটায় এবং স্ত্রীরা যদি এতে নিরাপদ বোধ করে, তবে তাতে সমস্যার কিছু নেই তাদের দৃষ্টিতে। এমন ফতোয়ায় মুসলিমদের লজ্জিত, কুঞ্চিত বা বিভ্রান্ত হবার কিছু নেই। আল্লাহ্‌-রাসুলের সিদ্ধান্ত সবচাইতে বড়।

৩৩.
মাদ্রাসার ছেলেদের আর দশটা দুষ্টু ছেলের সাথে তুলনা করা মোটেই ঠিক না। তারা দ্বীনি এলেম শিক্ষা করে। আল্লাহ-রাসুলের পথে চলে। ভাংচুর, লুটপাট, ধর্ষণ কিংবা খুনজখম করলেও তা করে আল্লাহর কালাম প্রতিষ্ঠার জন্য।

৩৪.
ইসলামী যোদ্ধা এবং বোদ্ধাদের যে কোনো কাজকে জায়েজ করার জন্য কিছু বামপন্থী তৎপর। আল্লাহ্‌-নবী কোথাও এদের সম্পর্কে ভবিষ্যৎবাণী করেছেন বলে জানা নেই। কিংবা 'বামশৌচাগার' নামে কোনো বেহেস্ত এদের জন্য বরাদ্দ কি না, তাও জানি না। হয়তো এদের মনের বাসনা ধনতন্ত্রের ইসলামী পার্টকে ফুঁসলেফাঁসলে বামতন্ত্রের ছায়াতলে নিয়ে আসতে পারবে কিংবা পশ্চিমা ধনতন্ত্রকে ইসলামী ধনতন্ত্রের মুখোমুখি দাড় করিয়ে কৈ-এর তেলে কৈ ভাজবে কিংবা জানি না, কী তারা ভাবে। কিন্তু ইসলামীস্টরা ডাইনিং টেবিলে হাগু করে রাখলে বাম "যখন সবাই হাগু করে তো হুগুর হাগু করলে সমস্যা কী" এবং "খাওয়ার টেবিলে হাগু করার কারণ, তাদের কেউ পাকা পায়খানা দেয়নি" জাতীয় অপযুক্তি দেখাতে প্রাণপাত করে, তখন হুগুরের হাগুর থেকে বেশি দুর্গন্ধ বামদের শরীর থেকে আসে।


৩৫.
আমাদের সময়ে ধর্ম বইয়ের নাম ছিল 'ইসলাম ধর্ম শিক্ষা।' আমরা একে ইসলামিয়াত বলতাম, কেন বলতাম, তা জানি না। এখনকার বইয়ের নাম 'ইসলাম ও নৈতিক শিক্ষা।' কেন যেন শুনলেই হাসি পায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন