১৫ ফেব্রুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২১

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০

AtheistInHijab: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আগে বলতাম, হিজাব আমার চয়েস। তবে বাস্তবে আমার "চয়েস" ছিলো - হয় হিজাব পরা, নয়তো গুনাহ করে দোজখের আগুনে পোড়া।

Yazeed: আমি প্রাক্তন মুছলিম, কারণ সমকামী হবার কারণে আমি ঘৃণ্য নই।

Halima: আমি প্রাক্তন মুছলিম, কারণ সৎ মানুষ হতে গেলে ধর্মের প্রয়োজন বলে যারা মনে করে, আমি তাদের ভুল প্রমাণ করবো। 

Milad Jama: আমি প্রাক্তন মুছলিম, কারণ এমন আল্যার ওপরে আমি বিশ্বাস স্থাপন করতে পারি না, যে মানুষদের রোস্ট বানাবে শুধু তাকে বিশ্বাস না করার কারণে!

নামহীনা: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম ভিন্ন ধর্মের মানুষদের ঘৃণার চোখে দেখে। ভার্সিটিতে পড়ার সময় এক হিন্দু ছেলের সঙ্গে প্রেম করছিলাম জানতে পেরে পিতা-মাতা আমাকে পিটিয়ে জোর করে বিয়ে দিয়েছে এক গোঁড়া মোল্লার সঙ্গে। এখন আমাকে ভান করতে হয়, আমি মুছলিম।

Pink life: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইহুদি ও অন্যান্য আরব, যারা মুহাম্মদকে অনুসরণ করতো না, তাদের বিরুদ্ধে তার বর্বর, নির্দয় আচরণের কথা আমি জেনেছি।

Ex Muzzy: আমি প্রাক্তন মুছলিম, কারণ যা কিছু সত্য, আমার কাছে তা গুরুত্বপূর্ণ।

Al Aala Al Kaatiba: আমি প্রাক্তন মুছলিম, কারণ LGBT কমিউনিটির সকলেই মানুষ, আমার শত্রু নয়।

Wahaaz: আমি প্রাক্তন মুছলিম, কারণ সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণ বা ভূমিকম্পের বিশ্লেষণ দিতে না পেরে আল্যার অলৌকিক কাণ্ড বলে চালিয়ে দেয়া হতো।

Накап: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুক্তচিন্তা ছাড়া প্রকৃত স্বাধীনতা সম্ভব নয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন