৮ ফেব্রুয়ারী, ২০১৭

ঈশ্বরভীতি ও হস্তমৈথুন

লিখেছেন সদরুল আমিন মোসাদ্দেক

হস্তমৈথুন কেন পাপ হবে 

প্রথমেই বলে রাখি, আমি সেই ধর্মের পরিবারে জন্মগ্রহণ করেছি, যে-ধর্মের প্রচারকের মৃত্যুর পরেও তার যৌনাঙ্গ দণ্ডায়মান ছিল - যদিও ভদ্রলোক তার জীবনকালে (ক্ষমতাবান হবার পর অর্থাৎ নবুয়ত্ত নামক মানসিক রোগ চলাকালীন স্ত্রী এবং যৌনদাসী সমেত কয়েক ডজন নারীর সাথে বহুগামী যৌনজীবন চালিয়ে গেছেন) তেমন কোনো সফল উৎপাদনশীলতার (সুস্থ সন্তান জন্মদানের) প্রমাণ রেখে যেতে পারেননি। 

(পূর্ণাকারে দেখতে ছবির ওপরে ক্লিক করতে হবে)

আমার বয়ঃসন্ধিকালে, আমি যখন প্রচণ্ড রকমের ধার্মিক, আমার পুরুষাঙ্গ নিয়ে সমস্যায় পড়লাম। হাতের কাছে পাওয়া ইসলামী বই বেহেস্তী জেওর, বেহেস্তের কুঞ্জী, “মুকচোদুল” মুমেনিন জাতীয় কিছু বই থেকে জানতে পারলাম - হস্তমৈথুন করা হারাম এবং পাপ।

আমি তখন ভয়ানক রকমের ধার্মিক, তাই প্রতিবার হস্তমৈথুন করার পর প্রচণ্ড রকমের অনুতাপে জর্জরিত হতে হতো। কিন্ত নিজেকে প্রশ্ন করলাম এটা কেন পাপ হবে। আমি তো কারো ক্ষতি করছি না। কাউকে ধর্ষণ করছি না, কার ক্ষতি হচ্ছে এতে? বলা বাহুল্য, আমি তখনো ধর্মকে যৌক্তিক ব্যাপার বলে মনে করতাম। 

কিন্তু  কাকে জিজ্ঞেস করবো এসব প্রশ্ন? তখন না ছিল ইন্টারনেট, না ছিল গুগল। আজ আমরা মনের মধ্যে জাগা যে কোনো প্রশ্নের উত্তর হাতের মুঠোয় থাকা আয়তাকার যন্ত্র থেকে জেনে নিতে পাড়ছি। কিন্তু তখন আমি ছিলাম অসহায়। আমি বিজ্ঞানের ছাত্র ছিলাম না। তাই আমি ভাবতাম, প্রতিবার এই কাজ করার ফলে হয়ত আমার একটা সম্ভাব্য শিশুর মৃত্যু হয়, যার হয়ত জন্ম হতে পারতো যদি জায়গামতো বীর্যপাত করতে পারতাম। আমার অনুতাপ তীব্রতর হলো। এবং ভাবলাম, শয়তান আমার মাথায় আমার ভাল-লাগা কোনো মেয়ের সাথে যৌনমিলনের অবৈধ চিন্তা মাথায় এনে দিয়ে আমাকে এই ভয়ঙ্কর পাপ করায়।

প্রতিবার হস্তমৈথুন করলে একটা শিশুর মৃত্যু হয় - কৈশোরের নির্বোধ এই ধারণাটা ভুল ছিল। মোহাম্মদ রচিত কোরানে যদিও বলা আছে, a clot of blood থেকে মানবশিশু হয়, মুহাম্মদ কল্পনাও করতে পারেনি যে, নারীর গর্ভাশয়ে ডিম্বাণু থাকে এবং তা নিষিক্ত হয় স্পার্মে উপস্থিত শুক্রাণু দ্বারা। এককভাবে শুক্রানুর পক্ষে কিছুই করা সম্ভব না। যদি একবার আমার বীর্য নির্গত হয়, তাতে কেবল একটি শুক্রানু থাকে ভাবলে ভুল হবে। 

(পূর্ণাকারে দেখতে ছবির ওপরে ক্লিক করতে হবে)

স্বাভাবিক যৌনক্রিয়ায় একবার ejculate করলে প্রায় এক চামচ পরিমাণ বীর্য নির্গত হয়। এই প্রায় একশত মিলিয়ন শুক্রাণুর যে কোনো একটি ডিম্বাণুকে নিষিক্ত করবে। মনে করুন, কোনো পুরুষের ৪০০০০০১৬ তম নাম্বার শুক্রাণু যদি কোনো নারীর ৩৮ তম ডিম্বাণুকে (বি: দ্র. একজন উপযুক্ত বয়সের নারী বছরে প্রায় ১২ টি ডিম্বাণু উৎপাদন করে) নিষিক্ত করে, তাহলে যে শিশুর জন্ম হবে,  ৪০০০০০১৭ নাম্বার শুক্রাণু যদি ঐ ৩৮ নাম্বার ডিম্বাণুকে নিষিক্ত করে তাহলে সে হবে ভিন্ন শিশু, কারণ সে পাবে ভিন্ন জেনেটিক কোড। তা হলে কি বলতে পারি যে, আমরা একবার হস্তমৈথুন করলে একশত মিলিয়ন ভিন্ন ভিন্ন সম্ভাব্য মানব শিশুর সম্ভাব্য জন্ম ব্যাহত হয়? শুক্রাণুর মৃত্যু হয়? একটা ডিম্বাণুতে প্রবেশের জন্য এই রকম বিশাল সংখক শুক্রাণুর প্রতিযোগিতায় এক মাত্র একটি শুক্রাণু সফল হয়, যা সন্তান জন্ম দিতে পারে।

একবার ইয়েল ইউনিভার্সিটির এক দর্শন প্রফেসর Shelly Kagan তার ক্লাসের যে কোনো একটি ছেলে এবং যে কোনো একটি মেয়েকে দাঁড়াতে বললেন। তারপর বললেন ক্লাসের পরে তারা যেন ক্লাস শেষে সেক্স করে একটি সন্তান জন্ম দেয়। তারপর ভদ্রলোক অত্যন্ত যুক্তি ও সতর্কতার সাথে হিসেব করতে চেষ্টা করলেন, একজন জন্ম সম্ভাব্য ব্যক্তি শুক্রাণুতে প্রবেশ করতে না পারার করার কারণে, জন্ম নিতে না পারার কারণে যতো মানুষের জন্ম ব্যাহত হয়, তার সম্ভাব্য সংখ্যা।

যা তার হিসেবে মতে:

(from transcript:

How many? A lot. How many? Well, I once tried to calculate. Well, as you'll see, the calculation is utterly off the back of the envelope, sort of rough and completely inadequate in ways that I'll point out. But at least it'll give you a sense of just how many potential people there are.

Let's start modestly and ask: How many possible people could we, the current generation, produce? Now as I say, I made this calculation some years ago. It doesn't really matter how inaccurate it's going to be. As we'll see, it's very rough, but it makes the point. How many people are there? How many possible people, rather, could there be? Well, suppose there were 5 billion people. Roughly half of them are men, half of them are women.

What we want to know then is, how many possible people could the 2.5 billion men make altogether with the 2.5 billion women? The crucial point in thinking about this is to realize that every time you combine a different egg with a different sperm, you end up with a different person, right? If you combine an egg with a different sperm, you get a different genetic code that develops into a different person. You combine that sperm with a different egg, you get a different person. You know, if my parents had had sex five minutes earlier or five minutes later, presumably some other sperm would have joined with the egg. That would have been not me being born, but some sibling being born instead of me. Change the egg, change the sperm, you get a different person. So what we really want to know is, how many sperm-egg combinations are there with roughly 5 billion people in the world?

Well, let's see. [See Figure 17.2] There's 2.5 billion women, [writing] billion women. How many eggs can a woman have? Well, fertile periods, round numbers, it's not really going to matter, precision, roughly 30 years, roughly 12 eggs a year. So that's how many eggs. Actually, I discovered some time after having done this calculation that the number of possible eggs is far greater. A woman actually ovulates and gives off this many eggs roughly during her fertile period. But there's many, many other cells, I gather, that could have developed into eggs. So that's a much, much larger number of potential eggs. But this will do. 30 years, 12 eggs a year.

How many men? Roughly 2.5 billion men. Each man has a much longer period in which he's able to produce sperm. Let's just be round numbers here, 50 years. How many times a day can the man have sex? Well, certainly more than once, but let's be modest here and just say once a day. So that's 365 times a day — a year. 365 days a year. 365 days, I guess that should be. I wrote it too big. I don't have space left for the last number. Each time the man ejaculates, he gives off a lot of sperm. How much sperm? A lot. As it happens, I looked this up once. Round numbers, 40 million sperm each time the man ejaculates. So this last number has got to be times 40 million sperm. Okay, so we took all the men that exist now and all the women that exist now and ask: How many merely possible people? You know, most of these people are never going to be born, of course. But we're talking about possible people.

How many possible people are there? There's 2.5 billion times 30 times 12 times 2.5 billion times 50 times 365 times 40 million. That equals — I'm going to round here. That equals approximately 1.5 million billion billion billion people. That's 1.5 x 1033. That's how many possible people we could have, roughly speaking, in the next generation, of which obviously a miniscule fraction are going to be born. There's — If you're going to feel sorry for Larry, you've got to feel sorry for every merely possible person. Every person who could have been born that never gets born. And there's 1.5 million billion billion billion such people, such possible people.)

আমরা যারা পৃথিবীতে জন্মগ্রহণ করেছি, তারা আসলেই এই অর্থে অভাবনীয় অসম্ভবনার গণ্ডি পেরিয়ে জন্ম লাভ করেছি। রিচার্ড ডকিন্স যেমনটা বলেন, “আমার জায়গায় অন্য যতো ব্যক্তি জন্ম নিতে পারতো, তাদের সংখ্যা সাহারা মরুভূমির বালুকণার চেয়েও বেশি।”

আর এই প্রকৃতি যে এই স্বাভাবিক নিয়মে এই অপব্যয়ী প্রক্রিয়া চালু করে রেখেছে, এখানে এটাকে যদি আপনার কাছে অত্যন্ত দয়াময় ঈশ্বরের সুপরিকল্পিত বান্দা-জন্মদান প্রক্রিয়া বলে মেনে নিতে সহজ হয়, তা আপনার ব্যাপার। তবে কেউ যদি হস্তমৈথুন না-ও করে, তবে তার “স্বপ্নদোষ”-এর মধ্যে দিয়ে যা বের হবার তা বের হয়ে যাবেই। হস্তমৈথুনকে কোনোভাবেই অপরাধ বলা যায় না, কারণ শুক্রাণুগুলো এমনিতেই জন্ম নিতে ব্যর্থ হতো। বলা বাহুল্য, যার অস্তিত্ব নেই, তার সাফল্য-ব্যর্থতার আলোচনা অপ্রাসঙ্গিক। 

আজ আমি জানি,  আমার যৌন-অনুভুতি সুস্থতার লক্ষণ এবং কোনো শয়তানের কারসাজি নয়। বিবর্তন অনুযায়ী চিন্তা করলে সহজেই বোঝা যায়, এই যৌন-উত্তেজনা বা আকর্ষণ প্রাণীর জিন বিস্তারের তাড়নার সাথে সম্পর্কিত, তথা - সন্তান জন্ম দেবার স্বাভাবিক আগ্রহের সাথে সম্পর্কিত। এর পেছনে শয়তান-টয়তানের কোনো সম্পর্ক নেই। 

একবার একটা যৌনশিক্ষা সংক্রান্ত রেডিও শো-তে একটা পরামর্শ শুনেছিলাম, আপনাকে যদি কেউ ধর্মের ভয় দেখিয়ে বলে হস্তমৈথুন করা থেকে বিরত থাকতে, আপনার উচিত হবে হস্তমৈথুন করে শেষ পর্যায়ে যীশু বা ঈশ্বরের মুখ কল্পনা করে বীর্যপাত করা - আপনার ভয় কেটে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন