১৫ এপ্রিল, ২০১৭

এক ঈশ্বরের সাথে বাক্যালাপ

লিখেছেন সরকার আশেক মাহমুদ

আজ বিকালে হাঁটার সময় হঠাৎ এক পরিচিত ঈশ্বরের সাথে দেখা হয়ে গেল। তবে এই ঈশ্বর ভদ্রলোক এখন রিটায়ারমেন্টে আছেন। তাঁর গ্রীক নাম Mr. Poseidon, তবে রোমানরা তাঁকে ডাকে Neptune নামে।

একদা তিনি খুবই প্রতাবশালী পূজনীয় ব্যক্তিত্ব ছিলেন। অথচ সমুদ্র-দেবতা হওয়া সত্ত্বেও ইদানীং তাঁকে কেউ পাত্তাই দেয় না। ভদ্রলোককে দেখলে খুব মায়া হয়। তাই আজ আবার বললাম, "কী খবর, কেমন আছেন?"

"তুই আবার এসেছিস, দূর হ এখান থেকে!" বয়সের ভারে অবসরকালীন বিরক্তিতে এবং সম্মান হারাবার দুঃখে বেচারা একটু বদমেজাজিই বটে।

আমি বললাম, "এত চ্যাতেন কেন, একদিন না একদিন সবাইকেই অবসরে যেতে হয়। একটু ভেবে দেখুন তো, আপনার সমসাময়িক কতজন তাঁদের পজিশন ধরে রেখেছেন এখনও পর্যন্ত?" এই বলে Wikipedia থেকে অন্যান্য সমুদ্রে দেব-দেবীগণের অতিকায় তালিকা থেকে নাম পাঠ করা শুরু করলাম।

কিন্তু তিনি আমাকে থামিয়ে দিলেন, বললেন:
- ঐ থাম থাম! আগে বল, আমাদের সবাইকে অবসরে পাঠায়ে লাভ কী হইছে?

আমি বললাম:
- মানে?

- দ্যাখ, আগেও তোরা একাধিক ঈশ্বর থাকলেও মারামারি কাটাকাটি করতি, এখনো এক ঈশ্বর বানিয়েও মারামারি চালাইয়া যাচ্ছিস। কোনো সমস্যার সমাধান হইছে? তোরা মরুভুমির ঈশ্বর মানলেই কী আর সমুদ্রের ঈশ্বর মানলেই কী! কামড়াকামড়ি থামবে না। মাঝখান থেকে আমার ইজ্জত গেল - দেশ-বিদেশের আদমেরা আইসা এখন আমার লগে সেলফি তোলে।


আমি তাঁর তীক্ষ্ণ ত্রিশূলের দিকে তাকিয়ে আর তাঁর উগ্র মেজাজ লক্ষ্য করে প্রস্থান করলাম। ঈশ্বরদের সাথে গঠনমূলক আলোচনা করার চেষ্টা করা আসলে অর্থহীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন